দুই মেয়াদে দায়িত্ব পালন শেষে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন শশাঙ্ক মনোহর। গতকাল ৩০ জুন ছিল তাঁর দ্বিতীয় মেয়াদের শেষ দিন।

নতুন সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যেতে অনুরোধ জানানো হয়েছিল তাঁকে। তবে ভারতের এই ক্রিকেট প্রশাসক তাতে রাজি হননি।

আইসিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে। নতুন চেয়ারম্যান নির্বাচনের আগ পর্যন্ত ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সহ সভাপতি ইমরান খাজা। আগামী সপ্তাহে হতে যাওয়া আইসিসির বোর্ড সভায় নতুন চেয়ারম্যান নির্বাচনের প্রক্রিয়া চূড়ান্ত করা হবে।

শশাঙ্ক মনোহরের উত্তরসূরি কে হবেন, এ নিয়ে জল্পনা-কল্পনা আছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান এহসান মানির নাম এসেছে বিভিন্ন সময়। মানি এ মুহূর্তে আইসিসির অর্থ ও বাণিজ্য বিষয়ক কমিটির প্রধান। এই কমিটিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কোনো প্রতিনিধিত্ব নেই। এ নিয়ে মনোহরের সঙ্গে বিসিসিআইয়ের কিছুটা তিক্ততা ছিল। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও ধনী ক্রিকেট বোর্ডের কেউ আইসিসির অর্থ ও বাণিজ্য বিষয়ক কমিটিতে নেই, এ জন্যও শশাঙ্ক মনোহরকেই দায়ী মনে করত বিসিসিআই।

এহসান মানির পাশাপাশি আইসিসির চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার দৌড়ে আছেন ইংলিশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যান কলিন গ্রেভস ও ক্রিকেট উইন্ডিজের সাবেক সভাপতি ডেভ ক্যামেরন। বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীকে আইসিসির চেয়ারম্যান পদে চাইছেন অনেকে। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডও সৌরভকে সমর্থন দেওয়ার কথা বলেছিল। কিন্তু সৌরভের যেহেতু বিসিসিআই সভাপতি পদে মেয়াদ শেষ হয়নি, তাই আপাতত তিনি এ দৌড়ে নেই।

আইসিসির চেয়ারম্যান হওয়ার পর শশাঙ্ক মনোহরের সবচেয়ে বড় উদ্যোগ ছিল ২০১৪ সালের বহু বিতর্কিত সেই ‘তিন মোড়ল’ নীতি থেকে সরে আসা।