প্রজনন স্বাস্থ্য ও অধিকার প্রাধান্য পেলে কাঙ্ক্ষিত জন্মহারে সমাধান মেলে’- এ প্রতিপাদ্যকে ধারণ করে রবিবার পিরোজপুরে বিশ্ব জনসংখ্যা দিবস-২০২১ উপলক্ষে এক ভার্চুয়ালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। তিনি বলেন, সারা বিশ্ব যখন করোনায় বিপর্যস্ত তখন বাংলাদেশ সার্বিক দিক থেকে এগিয়ে যাচ্ছে, আর এটি সম্ভব হয়েছে আমরা একজন মানবিক ও জনবান্ধব শেখ হাসিনার সরকার পেয়েছি বলেই।

তিনি আরও বলেন, আমাদের মনে রাখতে হবে, অপরিকল্পিতভাবে পরিবার গঠনের বোঝা যেমন একটি পরিবার বইতে পারে না তেমনি দেশের জন্যও অনাকাঙ্ক্ষিত বোঝা হয়ে দাঁড়ায়, ফলে তারা আরও বিপর্যস্ত অবস্থার মধ্যে পতিত হন। বাংলাদেশ এখন উন্নত সমৃদ্ধ রাষ্ট্রের পথে, আমাদের দারিদ্রসীমা থেকে উত্তরণ হয়েছে। করোনার এই ভয়াবহ অবস্থার মধ্যেও প্রবাসীরা যে রেমিটেন্স বা বৈদেশিক মুদ্রা পাঠাচ্ছে এবং এই যে জনসম্পদ আমাদের- এটিই বড় শক্তি আমাদের।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা-উত্তর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, আমার আছে জনগণ, এরাই আমার জনসম্পদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনিও প্রায়ই বলেন, আমাদের যে ‘হিউম্যান সোর্স’ আছে, মানবসম্পদ আছে এবং ওই সম্পদকে যদি আমরা শক্তিতে পরিণত করতে পারি, তাহলে আমাদের দরিদ্রতা আমাদের বিপর্যস্ত করতে পারবে না, বিপন্ন করতে পারবে না।

পিরোজপুর জেলা ও সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ আয়োজিত ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি তার বক্তব্যে এসব কথা বলেন।

জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, সিভিল সার্জন ডা. হাসানাত ইউসুফ জাকী ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক খালেদা বেগম, মাঠপর্যায়ের কর্মী, সাংবাদিকরা ভার্চুয়ালি সভায় যুক্ত ছিলেন। সূত্র আজকের দপর্ণ